I Love ALLAH. Al-Qran is the complete code of life.

মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৩

পিএইচপি মাইএসকিউএল [পর্ব-১] :: ডাটাবেজে যেভাবে ডাটা জমা করব(গ্রাফিক্যালি)

ভুমিকাঃ

আস্সলামুয়ালাইকুম। আশা করি আল্লাহ্‌র রহমতে আপনারা সবাই ভাল আছেন। পর সমাচার আমি আপনাদের সাথে কিছু শেয়ার করার জন্য আসলাম।
আজ লিখব পিএইচপি মাইএসকিউএল নিয়ে। ওয়েব সাইটে সবসময় ফর্মের ব্যবহার থাকে। আজ আমি দেখাবো কিভাবে ইউজার থেকে ইনপুটকৃত ডাটা প্রসেস করা যায়।

এই টিউনে কি কি থাকবে ?

  • প্রয়োজনীয় সফটওয়্যারের নাম ও সংগ্রহের উপায়।
  • প্রয়োজনীয় স্ক্রীনশট
  • কোডিংকৃত ফাইল
  • গ্রাফিক্যালি বর্ণনা

শুরু করা যাকঃ

এটা একটা প্রোজেক্ট চেইন টিউন হবে ইনশাআল্লাহ্‌। আর তা নতুনদের জন্য।
মনে করি আমার একটি ওয়েব সাইট আছে। আমি  আমার সব বন্ধুদের যাবতীয় তথ্যগুলো (যেমন নাম, অ্যাড্রেস, মোবাইল নাম্বার ইত্যাদি) ডাটাবেজে জমা করে রাখতে এবং যখন যেভাবে ইচ্ছা সেই তথ্যগুলো ব্যবহার করতে চাই। এই কাজটাই আমরা পিএইচপি মাইএসকিউএল দিয়ে সুন্দর ভাবে ধাপে ধাপে করব ইনশাআল্লাহ্‌।
তো আর দেরি নয় শুরু করে দেই.........
১. আমরা অফলাইনে আমাদের কম্পিউটারে কাজটি করব তাই প্রথমে আমাদের কম্পিউটারকে সার্ভার (লোকাল হোস্ট) বানানোর জন্য সফটওয়্যার ইন্সটল দিতে হবে। আমরা ওয়াম্প (WAMP) সফটওয়্যারটি ইন্সটল দিব। ওয়াম্প আমরা কেন ব্যবহার করব তা আর বিস্তারিত লিখছি না। সফটওয়্যারটি ডাউনলোড করার জন্য ওয়াম্প লেখায় ক্লিক করুন এবং ইন্সটল করুন। সি ড্রাইভ ছাড়া অন্য ড্রাইভে ইন্সটল করলে ভাল হয়।
২. যেকোনো প্রোগ্রামিং কোড লিখতে এডিটর সফটওয়্যার প্রয়োজন হয়। যদিও নোটপ্যাড ব্যবহার করলেও হয় তবে আমরা ড্রিমওয়েভার সফটওয়্যারটি ব্যবহার করব। সফটওয়্যারটি থাকলে ইন্সটল দিন আর না থাকলে অফিসিয়াল সাইট থেকে নামাতে ক্লিক করুন ড্রিমওয়েভার লেখাতে। অথবা সফটওয়্যারগুলো অন্য কোন ভাবে সংগ্রহ করে ইন্সটল দিন। ইন্সটল দিতে কোন সমস্যা হলে মন্তব্য করুন ।
৩. কাজ শুরুর আগে কাজের ফলাফলটি যদি দেখে নেই তাহলে মনে হয় ভাল হয়। এজন্য wamp ফোল্ডারের (ওয়াম্প সফটওয়্যার যে ড্রাইভে ইন্সটল দিবেন সেখানে wamp নামে ফোল্ডার পাবেন।) www ফোল্ডারে একটি php project নামে ফোল্ডার তৈরি করি এবং information_form.html  ও information_form_process.php ফাইল দুটি php project ফোল্ডারে কপি করি। ফাইল দুটি ডাউনলোড করার জন্য  পিএইচপি ফাইল লেখাতে ক্লিক করি। পাসওয়ার্ড ০১৯২১৬৬৯৮৯৮।
৪. ফাইলটি ডাউনলোড করালে তিনটি ফাইল দেখা যাবে।
add_information.sql, information_form.html, এবং information_form_process.php
এখন ওয়াম্প সফটওয়্যারটি ওপেন করুন এবং যেকোনো ব্রাউজার ওপেন করে লিখুন localhost/phpmyadmin/ এবং এন্টার চাপুন। দেখবেন নীচের মতো পেজ ওপেন হয়েছে।
৫. এখন ডাটাবেজ লিংকে ক্লিক করি। create new database এ friends_form নাম দেই এবং create বাঁটনে ক্লিক করি। Database friends_form has been created মেসেজ দেখাবে।
৬. এখন নীচের মতো import লিংকে ক্লিক করি এবং Browse your computer থেকে add_information.sql   ফাইলটি চিনিয়ে দেই এবং GO বাঁটন চাপুন।
৭. এবার ব্রাউজারে localhost লিখে এন্টার চাপুন।  নীচের মতো ওপেন হবে।
৮. এখন Your Projects এ php project লেখা ফোল্ডারে ক্লিক করুন। নীচের মতো ওপেন হবে...

৯. information_form.html ফাইল ক্লিক করি। নীচের মতো আসবে।
১০. Name, address, sex, email, mobile no সব পূরণ করে Add Friend বাঁটনে ক্লিক করুন। নীচের মতো আসবে...
১১. ডাটাবেজে তথ্যগুলো আছে কি না দেখার জন্য ব্রাউজারে localhost/phpmyadmin লিখে এন্টার চাপুন। বাম দিকে friends_form লিংকে ক্লিক করুন। এরপর add_information লিংকে ক্লিক করুন। দেখুন ডাটাগুলো ডাটাবেজের টেবিলে জমা হয়েছে।
আজ এ পর্যন্তই। আগামী পর্বে থাকবে কিভাবে আমরা এই প্রোজেক্টটি শুরু থেকে নিয়ে শেষ পর্যন্ত করতে পারি।
লেখকঃ এ.এম. রবিউল ইসলাম

বিশেষ দ্রষ্টাব্যঃ

১. যে কেউ লেখা শেয়ার করতে পারবেন তবে নিজের নাম বলে চালিয়ে দিবেন না। যদি কোন বিষয় বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট বক্সে লিখুন।
২.যদি আমার লেখা বুঝতে সমস্যা হয় তবে জানালে খুশি হব।
৩. আপনাদের ভাল লাগলে পরবর্তী টিউন হবে...

পরবর্তী টিউনঃ পিএইচপি মাইএসকিউএল [পর্ব-২] :: এইচটিএমএল এ ফর্ম তৈরি,ডাটাবেজ ও টেবিল তৈরির কৌশল

লেখকঃ এ.এম. রবিউল ইসলাম







0 মন্তব্য(গুলি)

একটি মন্তব্য পোস্ট করুন