I Love ALLAH. Al-Qran is the complete code of life.

বুধবার, ৬ নভেম্বর, ২০১৩

দরকারি ফাইল খুঁজে পাচ্ছেন না ! কোন সমস্যা নেই !

সমস্ত প্রশংসা মহান আল্লাহ্‌ তায়ালার জন্য, যিনি সমগ্র জাহানের পালনকর্তা। তার নামেই শুরু করছি.........
আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তাদের প্রত্যেকের কম্পিউটারে হাজার হাজার ফাইল রয়েছে। আর যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের কম্পিউটারে কি পরিমাণ ফাইল থাকতে পারে তা আমরা নিজেরাই বলতে পারব কি? যাই হোক যারা কম্পিউটার নিয়ে বেশি সময় পড়ে থাকেন তারা কোন ফোল্ডারে কি ফাইল আছে তা সহজেই বলে দিতে পারবেন। তাদের কে উপলক্ষ করে বলা, যদি কোন কারণে কম্পিউটার সপ্তাহখানিক ব্যবহার না করা হয় তাহলে কি এত সহজে বলে দিতে পারব যে অমুক ফোল্ডারে অমুক ফাইল আছে। অনেক দরকারি ফাইল আছে যা কাজের সময় খুঁজে পাওয়া যায় না। 

উইন্ডোজ ৭ ও ৮ এ সহজে ফাইল খুঁজে বের করা যায়। কিন্তু খুব দ্রুত নয়। উইন্ডোজ ৭ ও ৮ এর চাইতেও দ্রুত ফাইল খুঁজে বের করার পদ্ধতি আমরা আজ দেখাব। কথা বেশি হয়ে যাচ্ছে তাই আসুন কাজে পরিচয় দেই।

প্রথম ধাপঃ একটু কষ্ট করে আমাদের Search Everything সফটওয়্যারটি সংগ্রহ করতে হবে। না থাকলে অনুগ্রহ করে সফটওয়্যার ডাউনলোড লেখাতে ক্লিক করে চাহিদা মত ভার্সন নির্বাচন করুন এবং ডাউনলোড করে নিন।

দ্বিতীয় ধাপঃ ডাউনলোড শেষ হলে ইন্সটল করি। আমি Everything-1.3.3.658b.x86.exe টি ডাউনলোড করেছি। ব্যাস কাজ শেষ।

তৃতীয় ধাপঃ এখন ফাইল খোঁজার পালা। শুধু ফাইলের নাম লিখুন আর কাজ দেখুন। আশা করি ফাইলের পুরো নাম লিখতে হবে না। তার আগেই আলাদীনের চেরাগের মত ফাইল সামনে হাজির হয়ে যাবে। 

চতুর্থ ধাপঃ একটা ফাইল খোঁজার উধাহরণ দিচ্ছি। মনে করি আমার কম্পিউটারে Search Everything সফটওয়্যারটি আছে। কিন্তু খুঁজে বের করতে পাচ্ছিনা। তো সফটওয়্যারটি চালু করি এবং লিখি every আর মজা দেখি। স্ক্রীনশট দেওয়া হলঃ



আজ এ পর্যন্তই। আবার আসবো নতুন কিছু নিয়ে অপেক্ষায় থাকুন। 

লেখাটি যেকেউ কপি পেস্ট করতে পারবেন। কোন শর্ত নেই। ভাল থাকবেন।

লেখকঃ এ. এম. রবিউল ইসলাম

0 মন্তব্য(গুলি)

একটি মন্তব্য পোস্ট করুন